সঠিক স্কুল ম্যনেজমেন্ট সফটওয়্যার সিলেকশন

blog image

গবেষণায় দেখা গেছে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর ব্যবহার প্রতি বছর দ্বিগুণ ভাবে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বাজারে সব স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ভালো বা গুনগত মানের না। সঠিক স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ঠিক করা আসলেই কঠিন কাজ, তবুও যদি আপনার নিচের বিষয় গুলো জানা থাকে তাহলে আপনি সহজেই এই কঠিন কাজটি করতে পারবেন:

 

সফটওয়্যার টির বৈশিষ্ট্য গুলি কি কি? এই গুলো কি আপনার প্রতিষ্ঠানের জন্য কাজ করবে?

আপনি যখন স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ক্রয় করতে যাবেন ভাবুন যেটা ক্রয় করতে যাচ্ছেন তার বৈশিষ্ট্য গুলি আপনার উপযোগী কিনা। আর এ জন্য তুলনা করুন বাজারে অন্যান্য  স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর সাথে।

 

আপনি কি বিভিন্ন মাধ্যম যেমন ওয়েব, মোবাইল প্ল্যাটফর্ম থেকে যুক্ত হতে পারেন কিনা?

আপনাকে খেয়াল রাখতে হবে একটি ভালো মানের স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর একটি বড় সুবিধা বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন ওয়েব, মোবাইল থেকে যুক্ত হওয়া যায়।

 

এটি কি আপনার মত করে কাস্টমাইজ করা যায় ?

আপনাকে মনে রাখতে হবে বিক্রেতা প্রতিষ্ঠান শুধু আপনার প্রতিষ্ঠানের জন্য এটি তৈরি করে নাই। এটিকে সবার উপযোগী করে তৈরি করেছে। তবুও আপনার দেখতে হবে যে এটি আপনার মত করে কাস্টমাইজ করার সুবিধা আছে কিনা।

 

এটি কি বড় হতে পারবে?

এটি হলো একটি গুরুত্বপূর্ণ বিষয় আজকে আপনার প্রতিষ্ঠান ছোট সুতরাং আজকে যে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার আপনার প্রয়োজন মত কাজ করছে, সময়ের বিবর্তনে যখন আপনার প্রতিষ্ঠান বড় হবে তখন ও সমান ভাবে কাজ করবে কিনা।

 

সফটওয়্যার কি ইন্টারনেট এ হোস্ট করা নাকি এটি একটি কম্পিউটারের কোন সফটওয়্যার?

অনলাইনে হোস্ট করার মধ্যে অনেক সুবিধা আছে যেমন যে কোন যায়গা থেকে যুক্ত হতে পারা যায়, কোন ধরনের হার্ডওয়ার খরচ নাই, অতিরিক্ত IT (আই টি) স্টাফ রাখা দরকার পড়ে না।

 

এটা কি নিরাপদ?

আপনার তথ্য নিরাপদে রাখতে চান আপনি, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে সফটওয়্যার এর গুনগত মানের কারনে এটি নিরাপদ নাও হতে পারে সুতরাং ক্রয়ের পূর্বে এটি দেখবেন।

 

এটার খরচ কি আপনার নাগালের ভিতরে?

এটি হলো প্রতিষ্ঠান গুলোর প্রধান চিন্তা যে খরচ কেমন। ক্রয়ের পূর্বে এর পিছনে আপনার বাৎসরিক কত খরচ হতে পারে সেটা হিসাব করুন। আপনাকে এটা মনে রাখতে হবে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর খরচ হলো আপনার স্কুলের একটি বিনিয়োগ এটিকে খরচ হসেবে চিন্তা করা উচিত নয়। সুতরাং সব সময় খরচ এর দিকে তাকালে ভালো জিনিস পাওয়া নাও যেতে পারে।