পেপার লেস সমাধানঃ স্কুল ই আর পি সিস্টেম

blog image

কার্বন নির্গমন থেকে বাচুন আপনার প্রতিষ্ঠানে স্কুল ই আর পি সিস্টেম ব্যবহার করুন।

 

আপনার স্কুল কত বড় বা ছোট এটা কোন বিষয় না। আপনার প্রয়োজন আপনার প্রতিষ্ঠানের তথ্য কিভাবে ব্যবহার ও সংরক্ষণ করা যায়। একটা স্কুলের সব কিছুই পরিচালনা করা উচিত তথ্য সংরক্ষণ এর মাধ্যমে। এটা হতে পারে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি থেকে শুরু করে তাদের অগ্রগতি প্রতিবেদন তাদের বাবামায়ের কাছে পাঠানো। এটা একটি শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব যে ছাত্র-ছাত্রী সম্পর্কে সঠিক মূল্যায়ন তার পিতামাতার কাছে সঠিক সময়ে পাঠানো আর এটি করা যেতে পারে প্রযুক্তির সাহায্য নিয়ে। একমাত্র একটি যুগউযোগী স্কুল পরিচালনা সিস্টেমই পারে এ সকল কাজ ঠিক ভাব করতে।

 

আর এজন্যই অনেক শিক্ষা প্রতিষ্ঠান খন্ডকালিন আই টি বিশেষজ্ঞ নিয়োগ দিয়ে থাকে প্রতিষ্ঠানের তথ্য সংরক্ষণ ও হিসাব নিকাশ করার জন্য। কিন্তু বাস্তবে এর থেকেও কম খরচে অনেক সুন্দর এবং সঠিক ভাবে ঐ সকল কাজগুলো পরিচালনা করা যায় একটি ওয়েববেজ স্কুল ম্যানেজমেন্ট এর মাধ্যমে।

 

একটি স্কুল অথবা কলেজ এ সেই ধরণের একটি সিস্টেম প্রয়োজন যেটা দিয়ে খুব সহজে স্কুল/কলেজ এর সকল কাজকর্ম যেমন রেকডিং, যোগাযোগ, কম্পাইলিং, বিশ্লেষণ, সময়সূচী সব ধরনের কাজ গুলো আরও ভালোভাবে পরিচালনা করা যায়।        

 

স্কুল ই আর পি মানে আসলে কি?

এক কথায় বলা যেতে পারে ই আর পি হলো একটি কম্পিউটার নিয়ন্রিত স্বয়ংক্রিয় সিস্টেম, যেটা একটি প্রতিষ্ঠানের জন্য তৈরী করা হয় কিছু কাজ করার জন্য। সুতরাং স্কুল/কলেজ ই আর পি হলো একটি স্কুল/কলেজ এর সকল কাজকর্ম পরিচালনা করার সফটওয়্যার।

 

ওয়েব বেজড স্কুল ই আর পি হলো একটি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার যেটা ওয়েব এর একটি সার্ভার কম্পিউটারে রাখা হয় এবং ইন্টারনেট এর মাধ্যম ব্যবহার করে যেকোন জায়গা থেকে। স্কুল সবাই শিক্ষক, ছাত্র-ছাত্রী, পিতামাতা, স্কুলের প্রধান শিক্ষক থেকে শুরু করে সবাই সুফল পেয়ে থাকে।

সবার মধ্যে কাজ গুলো এমন ভাবে ভাগাভাগি করে থাকে যে স্কুলের সব কাজ সবার মধ্যাম হয়ে থাকে। সুতরাং শিক্ষক আরো মনোযোগী হতে পারে পাঠদানে। অথবা সময় নষ্ঠ হয়না স্কুলের বিভিন্ন পরিচালনামুলক কাজকর্মে।

 

স্কুল ই আর পি সফটওয়্যার এর সুবিধা সমুহ:

 

একটি স্কুল ই আর পি সফটওয়্যার এর মাধ্যামে অনেক সুবিধা পাওয়া যায়। প্রথমত কথা হলো একটা স্কুল এর সকল তথ্য সংরক্ষন এবং সঠিক ব্যবহার একটি কষ্ঠসাধ্য বিষয়। স্কুল ই আর পি সেই কাজটাই করে স্কুলের সকল তথ্য সংরক্ষন এবং ব্যবহার করতে সহযোগীতা করে। স্কুল পরিচালনায় গতি নিয়ে আসে, শিক্ষকদের পাঠদানে সহযোগীতা করে, ছাত্রছাত্রীদের পড়াশুনায় সহযোগিতা করে এবং সর্বপরি একজন পিতামাতা জানতে পারে তার সন্তান স্কুলে কেমন করছে যেটা আজকের দিনে অত্যাবশ্যকিয় হয়ে পড়েছে। এসএমএস এর মাধ্যমে মুহূর্তের মধ্যে জানতে পারবেন তাদের সন্তানের স্কুলে উপস্থিতি।

সুতরাং আপনি নিশ্চিত হতে পারেন এই ধরনের কোন সিস্টেম যদি আপনার প্রতিষ্ঠান ব্যবহার করে অবশ্যই ছাত্রছাত্রীরাই বেশি উপকৃত হবে। কারন তাদের ক্লাস, হোমওয়ার্ক, এসাইমেন্ট, পরীক্ষা সব কিছু তারা এ সিস্টেমে থেকে কোন না কোন ভাবে তথ্য পাবে যেটা আমাদের সকলের একান্ত কাম্য।