স্কুল / কলেজকে কেন আন্ডাররেটেড করা হয় যখন  তারা কোন স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করে না।

blog image

স্কুল হলো আমাদের সমজের একটি গুরুত্বপূর্ণ অংশ । এখানেই তৈরী হয় আমদের ভবিষ্যৎ প্রজন্ম। এই ভবিষ্যৎ প্রজন্মকে এমন ভাবে তৈরী করতে হবে যেন তারা আরও ভালো ভাবে সমাজের উন্নয়নে কাজ করতে পারে। আর এ জন্যে স্কুলের প্রয়োজন সঠিক জিনিসপএ যেটার মাধ্যমে স্কুলকে আরও বেশি কার্যকরি করা যায়। সঠিক ও যুগ উপযোগী টেকনোলজির ব্যবহারই পারে এই কাজ গুলোকে ঠিক ভাবে সম্পাদন করতে। আর এ জন্যেই যে সকল প্রতিষ্ঠান এই ধরনের টুল গুলো ব্যবহার করবে না তাদের কে আন্ডাররেটেড বা সঠিক মানের না বলে বিবচনা করা হয়।

যদি একটি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ার ব্যবহার করা না হয় তাহলে যে সকল সমস্যার মধ্যে পড়ে তার কয়েকটি এখানে উল্লেখ করা হলোঃ-       

 

ম্যানুয়ালি স্কুল এর রুটিন পরিচালনা

একটি স্কুল অবশ্যই তাদের স্কুলের রুটিন গুলো ম্যানুয়ালি পরিচালনা করতে পারে কিন্তু এটার মাধ্যমে বহুবিধ সমস্যা হতে পারে। যেমন প্রতিবার পরির্বতন করতে সমস্যা, কাগজের রুটিন এর মাধ্যমে একাডেমিক কালেন্ডার নিয়ন্ত্রন করা যায় না ঠিক মত।

 

যোগাযোগ এ সমস্যা

আপনার স্কুলের তথ্য যদি ঠিক ভাবে পরিচালনা না করা হয় তাহলো এটা অবশ্যই অনেক বড় সমস্যা তৈরী করবে যোগাযোগের ক্ষেএে। আজকের দিনে সবার কাছে স্মার্ট ফোন থাকে, একটি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার খুব সহজে স্কুলে তার সন্তান কেমন করছে সেটি জানাতে পারে পিতামাতার মোবাইলে। শিক্ষক এবং ছাএের মধ্যে দুরুত্ব আরও কমে যায় কারন ছাএ স্কুলের বাহিরে যেকোন একাডেমিক সমস্যায় শিক্ষকের কাছ থেকে উপকৃত হতে পারে। একজন স্কুলের পরিচালক তার স্কুলের সামগ্রিক উন্নয়নের ব্যপারে আরও ভালো সিদ্ধান্ত নিতে পারে।

 

প্রচলিত পদ্ধতির পরীক্ষার সমস্যা

পরীক্ষা হলো একজন শিক্ষার্থীর জ্ঞান এর স্তর যাচাই এর সর্ব উত্তম উপায়। কিন্তু ম্যানুয়াল পদ্ধতিতে পরীক্ষা পরিচালনা করা খুবই কঠিন একটা বিষয় কারন একটি পরীক্ষা মানে অনেক কাগজ এবং অনেক গুলো ব্যাক্তির সমষ্টিগত একটি কাজ । এই কঠিন কাজটিই একটি স্কুল ম্যানেজমেন্ট সিস্টেম খুব সহাজে পরিচালনা করতে সাহায্য করে।

 

বেতন জমা দিতে সমস্যা

সাধারণ পদ্ধতিতে পিতামাতাকে স্কুলে এসে স্কুলের বেতন বা বিভিন্ন ফিস জমা দিতে হয় যেটা সময়ের অপচয় ছাড়া আর কিছুই না। আর এই কাজটি টেকনোলজির ব্যবহার করে খুব সহজে ঘরে বসে করতে পারতেন । শুধু তাই না স্কুলকে এই টাকা পয়সা হিসাব নিকাশ করার জন্য অতিরিক্ত শ্রম বা সময় ব্যয় করার প্রয়োজন হয় না কারন স্কুল ম্যানজমেন্ট সিস্টেম এই সকল কাজ করে দেয়।

 

একসাথে অনেক তথ্য পরিচালনায় সমস্যা

কোন প্রতিষ্ঠান বলতে পারবে না তাদের স্কুল বা কলেজ যত ছোট বা বড় হোক না কেন ম্যানুয়াল কাগজের পদ্ধতিতে স্কুলের সকল তথ্য সংরক্ষণ ও পরিচালনার কোন সমস্যা হয় না। তথ্য দিন দিন বাড়তে থাকে আর সেটি সংরক্ষণ ও পরিচালনা করার জন্য প্রয়োজন সঠিক পদ্ধতি। ম্যানুয়াল পদ্ধতিতে স্কুলকে অনেক স্টাফ নিয়োগ দিতে হয় যেটা খুব সহজে কোন অতিরিক্ত ব্যাক্তির সাহায্য ছাড়া করা যেতো যদি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করা হতো ।

 

দৈনন্দিন উপস্থিতি হিসাবে সমস্যাঃ

বলা হয়ে থাকে একটি স্কুলের সব থেকে প্রথম বিষয় হলো সবকিছু সময় মত হওয়া। আর স্কুলের শিক্ষাথীদের একাডেমিক উন্নয়ন বজায় থাকে যদি সময়মত শ্রেণী কক্ষে উপস্থিত থাকে। এ জন্যে ছাএছাএীদের উপস্থিতি হিসাব করা হয়।কিন্তু ম্যানুয়াল পদ্ধতিতে শিক্ষকদের অনেক সময় নষ্ঠ হয় ছাএছাএীর উপস্থিতি হিসাব ও পরিচালনায় একটি স্কুল ম্যানেজমেন্ট এর সাহায্যে খুবই সহজে করা যেত প্রতিদিনের এই কঠিন কাজটি।