টেকনোলজি কিভাবে একটি স্কুল কে দক্ষতার সাথে পরিচালনা করতে সাহায্য করে

blog image

যেকোন অভিজ্ঞ শিক্ষক এটা জানে যে, স্কুল জীবন অত্যান্ত দ্রুতগতির এবং জটিলও। আর এ কারনেই সাম্ভাব্য ব্যবস্থা গুলি উপস্থাপন করার প্রয়োজন। নিচে চারটি কারন দেওয়া হলো কেন টেকনোলজি স্কুলের একটি পার্ট হওয়া উচিত:

 

টেকনোলজি পিতামাতার সাথে যোগাযোগ স্থাপনে সাহায্য করে: কোন তথ্যের জন্য পিতামাতাকে অহেতুক স্কুলে উপস্থিত হতে হয় না। টেকনোলজির মাধ্যমে ঘরে বসে তারা তাদের সন্তানদের ব্যাপারে খবর পেতে পারে।

 

টেকনোলজি স্কুলেঃ গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও রক্ষা করে: সারি সারি বই এর আলমারিতে স্কুলের খাতাপত্র সংরক্ষনের প্রয়োজন আজকের দিনে আর নাই কারন টেকনোলজি এত সুন্দর ও সাবলিল ভাবে কাজ গুলো করে যে অহেতুক খাতাপত্রের ঝমেলা করার কোন প্রয়োজন নাই।

 

টেকনোলজি শিক্ষকদের দরকারী তথ্যগুলো খুজে দিতে সাহায্য করে:  টেকনোলজি শিক্ষকদের দরকারী তথ্যগুলো মুহূর্তের মধ্যে খুজে দিতে সাহায্য করে, যার মাধ্যমে অতি সহজে তাদের পাট পরিকল্পনা তৈরিতে সাহায্য করে।

 

টেকনোলজি ক্লাস রুম এর বাহিরেও শিক্ষার পরিবেশ তৈরী করে: শিক্ষকরা খুব সহজেই অনলাইন লার্নিং প্লাটফরম এর মাধ্যমে  ছাত্রছাত্রীদের কাছে কন্টেন্ট শেয়ার করতে পারে যেটি থেকে ছাত্রছাত্রীরা স্কুলে ক্লাসএর বাহিরে খুব সহজে ব্যবহার করতে পারে।

 

 

কোনটা নির্বাচন করবেন 

সঠিক স্কুল ই-আর-পি নির্বাচন করা একটু কঠিন কারন বেশির ভাগ ক্ষেত্রে আপনি জানেন না আপনার প্রতিষ্ঠানের কি কি তথ্য সংরক্ষণ বা কি কি বিশিষ্ট আপনার প্রতিষ্ঠানের প্রয়োজন। আর এজন্যেই আপনাকে নিচের বিষয় গুলোর দিয়ে নজর দিতে হবে:

 

  • প্রথমে আপনি বিক্রেতা কোম্পানিকে বলুন পণ্যের নমুনা প্রদর্শন করতে। এটা প্রমান করবে পণ্যটি আসলেই পরিপূর্ণ নাকি শুরুতে আছে। আপনি আরও বুঝতে পারবেন আপনার প্রতিষ্ঠানের জন্য কোন পরিবর্তন এর প্রয়োজন পড়বে কিনা।

 

  • ক্রয়ের পূর্বে অবশ্যই ভাবুন যে এটা কিভাবে কাজ করে। এটা অবশ্যই দেখা উচিত এটি সাশ্রয়ি কিনা।

 

  • বিক্রতা কোম্পানি সব সময় বলবে তাদের সফটওয়্যার ২১ শতকের সব থেকে ভালো সিস্টেম আসলে সেই ভালো কতটুকু আপনার প্রয়োজন আপনাকে বুঝতে হবে। জানা দারকার সফটওয়্যার ভবিষ্যতে আপনাদের চাহিদা মত কাজ করবে কিনা। আর যদি না করে তাহলে কিভাবে সাপোর্ট পাবেন।

 

  • বিক্রেতা কোম্পানির অবস্হান, কোম্পানির বয়স এবং তাদের অনান্য পণ্য গুলো দেখুন এর মাধ্যামে আপনি বুঝতে পারবেন বিক্রেতা কোম্পানিকে আপনি ভবিষ্যাতে কেমন ভাবে আপনার প্রয়োজনে পাবেন। একই পণ্য কারা ব্যবহার করছেন সেই সকল প্রতিষ্ঠানের মতামত নিন। সর্বপরি এটি আপনার কাজে লাগবে কিনা বিবেচনা করুন।